BIPAP

BIPAP মেশিন কি?

BIPAP মেশিন কি?

BIPAP মেশিন কি?

BIPAP মেশিন কি?

কিছু চিকিৎসা সমস্যা ক্ষেত্রে আপনার জন্য শ্বাস নিতে কষ্ট করতে পারে। এই ক্ষেত্রে, আপনি বাইলেভেল ইতিবাচক শ্বাসনালী চাপ থেকে উপকৃত হতে পারেন। এই মেশিনটি সাধারণত “BiPap” বা “BPap” নামে পরিচিত। এটি এক ধরনের ভেন্টিলেটর-যা, এমন একটি যন্ত্র যা শ্বাস-প্রশ্বাসে সাহায্য করে।

স্বাভাবিক ভাবে শ্বাস-প্রশ্বাসের সময়, আপনি যখন শ্বাস নেন তখন আপনার ফুসফুস প্রসারিত হয়। এটি ডায়াফ্রাম দ্বারা সৃষ্ট হয়, যা আপনার বুকে শ্বাস নেওয়ার প্রধান পেশী, নীচের দিকে যাচ্ছে। এর ফলে আপনার ফুসফুসের টিউব এবং থলির ভিতরে চাপ কমে যায়। চাপের এই হ্রাস আপনার ফুসফুসে বাতাস চুষে নেয়।এবং, তারা অক্সিজেনযুক্ত বায়ু দিয়ে পূর্ণ করে।

চাপের এই হ্রাস আপনার ফুসফুসে বাতাস চুষে নেয়। তারা অক্সিজেনযুক্ত বায়ু দিয়ে পূর্ণ করে। আপনি এই ভেন্টিলেটরের সাথে সংযুক্ত একটি মাস্ক বা নাকের প্লাগ পরেন। এই মেশিনটি আপনার শ্বাসনালীতে চাপযুক্ত বায়ু সরবরাহ করে। এটিকে “পজিটিভ প্রেসার ভেন্টিলেশন” ও বলা হয় কারণ ডিভাইসটি বাতাসের চাপ দিয়ে আপনার ফুসফুস এর রাস্থা খুলতে সাহায্য করে।

BiPap মেশিনটি শুধুমাত্র এক ধরনের ইতিবাচক চাপ ভেন্টিলেটর মেশিন। BiPap মেশিনটি ব্যবহার করার সময়, আপনি শ্বাস নেওয়ার সময় এবং যখন আপনি শ্বাস ছাড়েন তখন আপনি খুবই উপকারী বায়ুরচাপ পান। কিন্তু যখন আপনি শ্বাস-প্রশ্বাস গ্রহণ করেন তখন আপনি উচ্চ বায়ুচাপ পান। এই সেটিংস টি অন্যান্য ধরনের ভেন্টিলেটর থেকে আলাদা।

উদাহরণস্বরূপ, ক্রমাগত পজিটিভ এয়ারওয়ে প্রেসার (CPAP) মেশিনের মতিই, আপনি শ্বাস নেওয়া এবং বের করার মতো একই পরিমাণ চাপ সরবরাহ করে। বিভিন্ন চিকিৎসা সমস্যার ক্ষেত্রে, BiPap বনাম CPAP-একে অন্যের প্রতি ভালোভাবে সাড়া দিতে পারে।

কেন আপনাকে BIPAP মেশিনটি ব্যবহার করতে হবে?

BiPap আপনাকে সাহায্য করতে পারে যদি আপনার কোনো চিকিৎসা সমস্যা থাকে যা আপনার শ্বাস-প্রশ্বাসকে ব্যাহত করে। উদাহরণস্বরূপ, আপনার যদি নিম্নলিখিতগুলির সমস্যার মধ্যে যে কোনোটি থাকে তবে আপনার BiPap মেশিনের প্রয়োজন হতে পারে :

  1. ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিসঅর্ডার (সিওপিডি) ।
  2. অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া ।
  3. স্থূলতা হাইপোভেন্টিলেশন সিন্ড্রোম ।
  4. নিউমোনিয়া ।
  5. হাঁপানি ফ্লেয়ার আপ।
  6. অপারেশনের পর শ্বাসকষ্ট ।
  7.  স্নায়বিক রোগ যা শ্বাস-প্রশ্বাসে ব্যাঘাত ঘটায় ।

আপনার শ্বাস প্রশ্বাসের অবস্থা খুব খারাপ হলে BiPap মেশিন একটি ভাল বিকল্প নাও হতে পারে। আপনি জ্ঞান হারিয়ে ফেললে, এবং শ্বাস নিতে সমস্যা হলে এটি আপনার পক্ষে ব্যবহার করা সঠিক নাও হতে পারে। এবং BiPap এই পরিস্থিতিতে যথেষ্ট সাহায্য নাও করতে পারে।

পরিবর্তে, আপনার গলার নিচে ঢোকানো যান্ত্রিক টিউব সহ একটি ভেন্টিলেটর প্রয়োজন হতে পারে। অথবা আপনি একটি ট্র্যাকিওস্টমি থেকে উপকৃত হতে পারেন, এ পদ্ধতিটি ,আপনার বায়ুনালীতে একটি শ্বাসনালী তৈরি করবে।
যারা শ্বাস-প্রশ্বাসের টিউব চান না কিন্তু শ্বাস-প্রশ্বাস গ্রহনের ক্ষেত্রে সহায়তা চান, তারা BiPap মেশিনটি ব্যবহার করতে পারেন।

BIPAP মেশিন ব্যবহারের ক্ষেত্রে কি কি ঝুঁকি রয়েছে ?

BiPap মেশিনটি সাধারণত খুবই নিরাপদ। ট্র্যাকিওস্টোমির মতো ভেন্টিলেটর সাপোর্টের তুলনায় এতে সংক্রমণের মতো জটিলতার ঝুঁকি কম। BiPap মেশিনের থেকে বেশিরভাগ সমস্যা জড়িত এই মেশিনটির ফেসমাস্কে । এটি খুব শক্তভাবে ফিট হতে পারে। কিছু অন্যান্য ঝুঁকি এখানে অন্তর্ভুক্ত রয়েছে :

  1. মাস্ক থেকে স্থানীয় ত্বকের ক্ষতি হতে পারে ।
  2. হালকা পেট ফোলা ।
  3. শুষ্ক মুখ ।
  4. মাস্ক থেকে লিকিং,যা কম চাপ ডেলিভারি ঘটাচ্ছে।
  5. চোখ জ্বালা ।
  6. সাইনাসের ব্যথা বা সাইনাস কনজেশন।

আপনার বয়স, আপনার BiPap মেশিনটি কত সময় ব্যবহার করতে হবে এবং আপনার চিকিৎসা সমস্যার উপর নির্ভর করে আপনার নিজের ঝুঁকি আলাদা হতে পারে। যেকোনো উদ্বেগের বিষয়ে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন।

আপনি কিভাবে নিজেকে BIPAP মেশিন ব্যবহারের জন্য নিজেকে প্রস্তুত করবেন ?

যেহেতু আপনি জানেন, BIPAP মেশিন কি? এখন এর ব্যবহারের জন্য নিজেকে প্রস্তুত করতে হবে। এর জন্য আপনাকে আপনার BiPap মেশিনের বিভিন্ন অংশগুলির সাথে আপনাকে পরিচিত হতে হবে। যেমন :

  1. একটি মাস্ক, অনুনাসিক মুখোশ, বা অনুনাসিক প্লাগ ।
  2. মেশিনের মোটর, যা একটি টিউবে বায়ু প্রবাহিত করে।
  3. টিউবিং যা মেশিনের মোটরকে মাস্ক বা প্লাগের সাথে সংযুক্ত করে ।

আপনার BIPAPমেশিনে অন্যান্য বৈশিষ্ট্যও থাকতে পারে, যেমন একটি হিউমিডিফায়ার।

আপনি যদি বাড়িতে ব্যবহারের জন্য একটি BiPap মেশিন কিনতে চান, তাহলে আপনি একজন পেশাদারের সাথে কথা বলতে পারেন, যিনি বাড়িতে চিকিৎসা সরঞ্জাম বিক্রি করেন। একজন পেশাদারের মেডিকেল সরজ্ঞাম বিক্রেতা আপনাকে আপনার প্রয়োজনের উপরে ভিত্তি করে, সবচেয়ে উপযুক্ত BiPap মেশিনের ধরন বাছাই করতে সাহায্য করবে।

মাস্ক, টিউবিং এবং মেশিনের অন্যান্য অংশ কীভাবে এবং কখন পরিষ্কার করতে হবে সে সম্পর্কেও তিনি আপনাকে নির্দেশনা দিতে পারেন। এরকম একটা পেশাদার চিকিৎসা সরজ্ঞাম বিক্রেতা কোম্পানি হলো Peace Oxygen.

আপনার ব্যবহারের জন্য সবচেয়ে ভালো সিদ্ধান্ত নেওয়ার আগে আপনি হয়তো বিভিন্ন ধরনের মাস্ক ব্যবহার করে দেখতে চাইতে পারেন। যদি আপনার মাস্কটি আঁটসাঁট মনে হয় তবে আপনাকে এটিকে পুনরায় ফিট করতে হবে।

আপনি BIPAP থেরাপি শুরু করার আগে, আপনার মেশিনটি ক্যালিব্রেট করা প্রয়োজন হতে পারে। আমাদের মেডিকেল টিমের কেউ সেটিংস সামঞ্জস্য করবে। সেই ব্যক্তি প্রায়ই সময়ে একজন শ্বাসযন্ত্রের থেরাপিস্ট । এই মেশিনটির সেটিংস সঠিক হতে হবে যাতে আপনি উপযুক্ত থেরাপি পান।

BIPAP মেশিন ব্যবহারের সময়ে কী কী বিষয় আপনাকে ফেইজ করতে হবে ?

শ্বাস-প্রশ্বাসের জরুরি অবস্থার জন্য হাসপাতালে থাকাকালীন অবস্থায় আপনি BiPap থেরাপি পেতে পারেন।তবে, আপনি এটি একটি দীর্ঘস্থায়ী অবস্থার জন্য বাড়িতে ব্যবহার করতে পারেন।

BiPap কখন ব্যবহার করবেন সে সম্পর্কে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর নির্দেশাবলী অনুসরণ করুন। আপনি শুধুমাত্র ঘুমানোর সময় এটি ব্যবহার করতে হতে পারে। অথবা আপনি এটি সব সময় ব্যবহার করতে হতে পারে. আপনি যদি নির্দেশ অনুসারে এটি ব্যবহার না করেন তবে আপনি আপনার BiPap থেরাপি থেকে সম্পূর্ণ সুবিধা পাবেন না।

আপনি যখন প্রথম BiPap মেশিনটি ব্যবহার করা শুরু করবেন, তখন আপনি অস্বস্তি বোধ করতে পারেন। এটি একটি মুখোশ পরা এবং বাতাসের প্রবাহ অনুভব করার এক অদ্ভুত মনে হতে পারে। সময়ের সাথে সাথে, আপনার এটিতে অভ্যস্ত হয়ে যাবেন।

আপনি যদি মনে করেন যে আপনি BiPap মেশিন ব্যবহার করার সময় সত্যিই শ্বাস নিতে পারছেন না, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে তাহলে কথা বলুন। তাকে বলুন, আপনার মেশিনের চাপ প্রদানের সেটিংস সামঞ্জস্য করতে ।BiPap মেশিন ব্যবহার করার সময় কিছু খাওয়া বা পান না করা উচিত। আপনি যদি তা করেন তবে আপনি শ্বাস নেওয়ার সময় সমস্যায় পড়তে পারেন।

বেশিরভাগ BiPap মেশিনের আওয়াজ বিভিন্ন রকম হয়ে থাকে, যেমন : নরম এবং ছন্দময়। যদিও এটি যদি আপনাকে বিরক্ত করে,তবে ইয়ার প্লাগ ব্যবহার করার চেষ্টা করুন। যদি ডিভাইসটি খুব জোরে শব্দ করে , তবে এটি সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করতে চিকিৎসা সরজ্ঞাম সরবরাহকারীর সাথে যোগাযোগ করুন।

এবং, BiPap মেশিন ব্যবহার করার সময় আপনার কোনো উপসর্গ বা সমস্যা থাকলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন। সেগুলিকে কীভাবে মোকাবেলা করা যায় তা নির্ধারণ করতে তিনি আপনাকে সাহায্য করতে পারেন।

তবে, এখানে এই সম্পর্কে কিছু সাধারণ টিপস আছে :
  1. একটি হিউমিডিফায়ার নাকের শুষ্কতা কমাতে সাহায্য করতে পারে। নাকের মাস্কের পরিবর্তে ফেসিয়াল মাস্ক ব্যবহার করা চোখের বা সাইনাসের উপসর্গ কমাতেও সাহায্য করতে পারে। যদি আপনার মাথাব্যথা হয়, তবে সেগুলি সাইনাস কনজেশনের কারণে হতে পারে। কিছু ক্ষেত্রে, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী এই উপসর্গগুলির জন্য একটি অ্যান্টিহিস্টামিন লিখে দিতে পারেন।
  2. আপনার যদি ফুটো মাস্ক, ত্বকে জ্বালা বা চাপের রেখা থাকে তবে আপনার আলাদা আকার বা ধরণের মাস্কের প্রয়োজন হতে পারে। আপনি এটিও দেখতে পারেন যে আপনার মুখোশের চারপাশে স্ট্র্যাপগুলি সামঞ্জস্য করা আছে কি না !!!
  3. আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার মেশিনে চাপ সেটিং এর ফাংশন কমিয়ে পেট ফোলা এড়াতে আপনাকে সাহায্য করতে সক্ষম হতে পারে।

এছাড়াও, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনাকে আপনার মেশিন ব্যবহার করার সর্বোত্তম উপায় সম্পর্কে অন্যান্য নির্দেশনা দিতে পারে। এই ধরনের পরামর্শ পেতে এই নম্ভরে +8801719677350 কল করুন। এবং আপনার যদি এই মেশিনটি ক্রয় করতে চান তাহলে এখানে ক্লিক করুন।

 

BIPAP মেশিন কি এবং কেন  এটি ব্যবহার করা হয় আশাকরি আপনারা তা বুছতে পেরেছেন। ধন্যবাদ শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য।

Related Posts