CPAP

ভালো ঘুমের জন্য একটি CPAP মেশিন

ভালো ঘুমের জন্য কীভাবে একটি CPAP মেশিন ব্যবহার করবেন:

ভালো ঘুমের জন্য একটি CPAP মেশিন

ভালো ঘুমের জন্য একটি CPAP মেশিন

লক্ষ লক্ষ বাংলাদেশীর অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ) নির্ণয় করা হয়েছে, যা ঘুমের সময় শ্বাস-প্রশ্বাসে বাধার একটি গুরুতর ব্যাধি। অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ) আক্রান্ত ব্যক্তিদের জন্য, ঘুমের সময় গলার পিছনের শ্বাসনালী বন্ধ হয়ে গেলে বারবার শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যায়।

প্রাপ্তবয়স্কদের মধ্যে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ)-এর জন্য প্রথম-সারির চিকিৎসা হল একটানা পজিটিভ এয়ারওয়ে প্রেসার (CPAP) ডিভাইস। CPAP মেশিনগুলি ঘুমের সময় শ্বাসনালীতে একটি পায়ের পাতার মোজাবিশেষ এবং মুখোশের মাধ্যমে সরবরাহ করা বাতাসকে চাপ দিয়ে কাজ করে। এটির বাতাসের অবিচলিত প্রবাহ শ্বাসনালীকে খোলা রাখে, শ্বাস-প্রশ্বাস এবং ঘুমের মান উন্নত করে।

একটি CPAP মেশিন এর সুবিধা পেতে, এটি সঠিকভাবে সেট আপ করা গুরুত্বপূর্ণ৷ সঠিক পদক্ষেপগুলি জানার মাধ্যমে নিশ্চিত করা যায় যে এটি সঠিকভাবে কাজ করছে এবং আপনাকে CPAPমেশিন দিয়ে ঘুমাতে অভ্যস্ত হতে সাহায্য করবে।

কিভাবে একটি CPAP মেশিন সেটআপ করবেন এবং ব্যবহার করতে হয় তার জন্য ধাপে ধাপে নির্দেশাবলী এখানে রয়েছে :

যদি আপনাকে একটি CPAP মেশিনের ব্যবহার করার জন্য একটি প্রেসক্রিপশন দেওয়া হয়, তাহলে এটি কীভাবে সেট আপ করবেন এবং সঠিক উপায়ে এটি ব্যবহার করবেন সে সম্পর্কে আপনার পক্ষথেকে প্রশ্ন থাকা স্বাভাবিক। প্রক্রিয়াটি সহজবোধ্য এবং কয়েকটি ধাপ অনুসরণ করলেই সম্পূর্ণ হবে।

CPAP মেশিন রাখার জন্য একটি ভাল জায়গা খুঁজুন। একটি প্রথম ধাপ হল আপনি CPAP মেশিনটি কোথায় রাখবেন তা নির্ধারণ করা। আপনার ডিভাইসের জন্য একটি ভাল স্থান নির্ধারন করতে এই বৈশিষ্ট্যগুলি পূরণ করতে হবে :

  1. CPAP মেশিনের ভিত্তিকে স্থিতিশীল সমর্থন প্রদান করে।
  2. পায়ের পাতার মোজাবিশেষ বিছানার মাথা পৌঁছানোর অনুমতি দেয়।
  3. একটি আউটলেটের যথেষ্ট বন্ধ করুন যাতে আপনি সহজেই মেশিনে প্লাগ করতে পারেন।
  4. ডিভাইসটি চালু করার, ফিল্টার কম্পার্টমেন্ট খুলতে এবং হিউমিডিফায়ারে জল যোগ করার সুযোগ রাখুন।
  5. বেশিরভাগ লোকের জন্য, সর্বোত্তম স্থানটি তাদের বিছানার পাশে একটি নাইটস্ট্যান্ড বা ছোট টেবিল উপরে রেখে ডিভাইসটা ব্যবহার করা।

ফিল্টার চেক করুন :

CPAP মেশিন একটি প্রতিস্থাপনযোগ্য ফিল্টার সহ থাকে, কিন্তু ফিল্টারের সঠিক ধরন আপনার ডিভাইসের উপর নির্ভর করে।
সাধারণত একটি ছোট বগি থাকে যেখানে ফিল্টারটি snugly ফিট করে। আপনার ঘুমের ক্ষেত্রে ডক্টর থেকে লিখিত নির্দেশাবলী আপনার CPAP মেশিনের ফিল্টার সম্পর্কে নির্দিষ্ট বিবরণ প্রদান করা করবে।

CPAP মেশিনে পায়ের পাতার মোজাবিশেষ সংযুক্ত করুন :

মেশিনে পায়ের পাতার মোজাবিশেষ জন্য একটি বিশেষ সংযোগকারী স্থান রয়েছে । পায়ের পাতার মোজাবিশেষ সংযুক্ত করা উচিত ।

মাস্কের সাথে পায়ের পাতার মোজাবিশেষ সংযুক্ত করুন :

পায়ের পাতার মোজাবিশেষের অন্য প্রান্তটি CPAP মাস্কে প্লাগইন করে এবং কখনও কখনও জায়গায় ক্লিক করে একটি শক্ত সংযোগ করা যায়।

হিউমিডিফায়ার সেট আপ করুন (যখন প্রয়োজন) : 

অনেক CPAP মেশিনে বাতাসকে ময়শ্চারাইজ করার জন্য একটি সংযুক্ত হিউমিডিফায়ার থাকে যাতে রাতের বেলায় আপনার মুখ এবং গলা শুকিয়ে যাওয়ার সম্ভাবনা কমে যায়।

যদি আপনার CPAP মেশিন এর একটি হিউমিডিফায়ার থাকে তবে এটি শুধুমাত্র পরিস্কার জল দিয়ে পূরণ করুন। পরিস্কার জল ব্যবহার করার ফলে খনিজ জমা হওয়া বা কলের জল ব্যবহার করার ফলে মেশিনের ভিতরে অপরিষ্কার জনিত কোন সমস্যা তৈরি হয়না।
হিউমিডিফায়ার রিজার্ভারে একটি পরিষ্কার “MAX” ফিল লাইন থাকে। সতর্কতা অবলম্বন করুন যে এই স্তরটি যেন অতিক্রম না করে, এর ফলে পায়ের পাতার মোজাবিশেষে জল প্রবেশ করতে পারে।

CPAP মিশনটি প্লাগ ইন করুন :

নিশ্চিত করুন যে পাওয়ার কর্ডটি CPAP ডিভাইসের সাথে সঠিকভাবে সংযুক্ত আছে এবং তারপরে একটি বৈদ্যুতিক আউটলেটে ডিভাইসটিকে প্লাগইন করুন।

মাস্ক লাগান এবং প্রতিটি বিষয় সামঞ্জস্য করুন :

একটি CPAP এর সাথে ব্যবহার করা যেতে পারে এমন বিভিন্ন ধরণের মাস্ক রয়েছে। ফুল-ফেস মাস্ক আপনার নাক এবং মুখের উপরে ভালো ভাবে সেট হয়ে যায়। অন্যান্য মাস্ক গুলি নাকের উপরে বা তার ঠিক নীচে যায়।  আপনার ডাক্তার বা ঘুম বিশেষজ্ঞ আপনি কীভাবে শ্বাস নেন, আপনার প্রয়োজনীয় চাপ এবং আপনার ঘুমের অবস্থান সহ বিভিন্ন কারণের উপর ভিত্তি করে আপনাকে একটি মাস্ক পড়তে সুপারিশ করবেন।

নির্বিশেষে, আপনি যে ধরনের মাস্ক ব্যবহার করেন তা , এটি এক বা একাধিক স্ট্র্যাপ ব্যবহার করে জায়গায় রাখা হবে যা আপনার মাথার উপরে এবং/অথবা পিছনে যায়। আপনার মুখের উপর মাস্কটি স্থাপন করুন তারপরে এটি সুরক্ষিত করতে স্ট্র্যাপগুলি সংযুক্ত করুন অথবা টানুন। তবে মাস্ক ব্যবহারের ক্ষেত্রে আরামদায়ক ভাবে এটি ফিট করুন। বেশি টাইট করে এটি লাগাবেন না।

ডিভাইসটি চালু করুন :

মাস্কটি ঠিক স্থানে লাগানোর পরে, আপনি আপনার CPAP মেশিন চালু করতে পারেন। আমাদের অভিজ্ঞটিম আপনার মেশিনের সকল প্রকার সেটিং ইতিমধ্যেই সেটআপ করেছে। তাই আপনি প্লাগ ইন করলেই হবে।

যখন মেশিনটি চালু থাকে, আপনি লক্ষ্য করবেন চাপযুক্ত বাতাস মুখোশের মধ্য দিয়ে আসছে। আপনি যদি মুখোশ থেকে বাতাস বের হওয়ার শব্দ শুনতে পান তবে এটি একটি চিহ্ন যে আপনাকে এটি একটি শক্ত সিলের জন্য সামঞ্জস্য করতে হবে। কিছু CPAP মেশিনে মুখোশের একটি ভাল সীল আছে কিনা তা পরীক্ষা করার জন্য একটি ফাংশন রয়েছে।

ডিভাইসটি চালু হলে, আপনি র‍্যাম্প ফাংশন ব্যবহার করবেন কিনা তা নির্ধারণ করতে পারেন। এটি নিম্নচাপের সাথে শুরু হয় যা রাতের জন্য আপনার নির্ধারিত চাপে পৌঁছানোর আগে ধীরে ধীরে বৃদ্ধি পায়। কিছু লোক র‌্যাম্প ফাংশনের সাথে তাদের ঘুমের মধ্যে আরাম করতে পছন্দ করে আবার অন্যরা শুরু থেকেই সম্পূর্ণ চাপ পেতে পছন্দ করে।

ভালো ঘুমের জন্য একটি CPAP মেশিন ব্যবহারের ক্ষেত্রে আরামদায়ক পজিশন খুঁজুন :

আপনার শরীরের আরামের জন্য বিছানার কিছু পজিশন খুঁজে বের করার জন্য কয়েকটি ঘুমের অবস্থান পরীক্ষা করুন । এই ক্ষেত্রে খেয়াল রাখবের, মাস্ক এবং পায়ের পাতার মোজাবিশেষের যেন কোন সমস্যা না হয়।

একটি CPAP মেশিনে ব্যবহারের ক্ষেত্রে অভ্যস্ত হওয়ার জন্য কিছু টিপস :

সেরা cpap মেশিনের সাথেও, বেশিরভাগ লোক ব্যবহারের সময়ে মানিয়ে নিতে কঠিন বলে মনে করে। মাস্কটি অস্বস্তিকর হতে পারে, চাপযুক্ত বাতাসের সংবেদন বিরক্তিকর হতে পারে এবং কিছু মেশিনে, ডিভাইস থেকে যে আওয়াজ বেড় হয় বিরক্তিকর হতে পারে।

একটি CPAP ব্যবহার করার সময় এর সাথে অভ্যস্ত হওয়ার এবং আরামে ঘুমানোর আগে একটি সামঞ্জস্যের সময়কাল তৈরি থাকাটা স্বাভাবিক। এখানে বেশ কিছু টিপস রয়েছে, যা আপনাকে আপনার CPAP-এর সাথে অভ্যস্ত হতে সাহায্য করতে পারে।

  1. মানিয়ে নিতে অন্তত কয়েক রাত লাগবে বলে আশা করুন। আপনি যদি মুখোশটিকে বিরক্তিকর বা বিরক্তিকর মনে করেন তবে হাল ছেড়ে দেবেন না বা হতাশ হবেন না। এমনকি প্রথমে আপনার ঘুমাতে খুব কষ্ট হতে পারে,
    কিন্তু আপনি এটির সাথে লেগে থাকার মাধ্যমে খুবই দ্রুত CPAP-এ অভ্যস্ত হয়ে যাবেন। সময়ের সাথে সাথে, আপনার ঘুমের উন্নতি হবে।
  2. বিছানায় সেট আপ করার জন্য অতিরিক্ত সময় নিন। আপনি যখন CPAP ডিভাইসটি ব্যবহার শুরু করছেন, হিউমিডিফায়ার পূরণ করতে, সঠিকভাবে মাস্ক পড়তে এবং নিজেকে আরামদায়কভাবে অবস্থানে রেখে ঘুমানোর আগে কিছুটা অতিরিক্ত সময় বরাদ্দ করা আপনার জন্য সহায়ক হবে।
  3. মুখোশ পরা এবং এটি দিয়ে শ্বাস নেওয়ার অভ্যাস করুন। মাস্কটির সাথে অভ্যস্ত হতে নিজেকে সাহায্য করুন, আপনি মেশিনটি চালু না করেও মাস্কটি পরতে পারেন এবং কোনও বাতাস না ঢুকে শ্বাস নেওয়ার অনুশীলন করতে পারেন।
  4. আপনি যখন ঘুমাবেন তখন CPAP মেশিনটি ব্যবহার করুন। বেশিরভাগ লোকেরা গভীর রাতে এই সম্পর্কে ভাবেন, তবে যে কোনও সময়ে ঘুমানোর জন্যও CPAP ব্যবহার করা যায়।
  5. র‌্যাম্প ফাংশন ব্যবহার করুন। চাপের কারণে যদি আপনার ঘুমিয়ে পড়তে কষ্ট হয়, তাহলে র‍্যাম্প ফাংশনটি ব্যবহার করার চেষ্টা করুন, এটি আরও ধীরে ধীরে আপনাকে বাতাস সরবরাহ করবে।
  6. শিথিলকরণ ব্যায়াম করুন। CPAP এর মাস্ক পরার সময় কিছু লোক উদ্বিগ্ন বা ক্লাস্ট্রোফোবিক হয়ে যায় এবং শিথিলকরণ কৌশলগুলি আপনার মনকে আরামে রাখতে সাহায্য করে। শিথিলকরণের পদক্ষেপগুলির আপনাকে আরও সহজে ঘুমিয়ে পড়তে সাহায্য করে।
  7. মাস্ক লাগানোর আগে মুখ ধুয়ে নিন। আপনার মুখ পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ যা আপনাকে রাতে জ্বালা হওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে।

CPAP মেশিনে অভ্যস্ত হওয়ার আরেকটি উপায় হল আপনার ডাক্তার বা ঘুম টেকনিশিয়ানের সাথে যোগাযোগ করার কথা মনে রাখা। যদি আপনার মুখোশ আরামদায়ক না হয় তবে এর একটি বিকল্প রয়েছে যার আকার, আকৃতি বা কুশনিংয়ের ধরনের।
একইভাবে, যদি চাপটি সঠিক বলে মনে না হয়, তবে আপনার স্বাস্থ্যসেবা দল নির্ধারণ করতে পারে যে, আপনার কোনো সমন্বয় প্রয়োজন কিনা।

CPAP ব্যবহারকারীদের জন্য কিছু টিপস :

আপনি যখন প্রথমে আপনার CPAP খুলবেন, তখন ব্র্যান্ড, মডেল এবং সিরিয়াল নম্বর লিখে রাখুন। সেই তথ্যটি সব সময় সাথে রাখুন। একই জায়গায়, আপনার স্লিপ টেকনিশিয়ান, CPAP প্রস্তুতকারক, এবং যদি প্রযোজ্য হয়, আপনার মেশিন সরবরাহকারীর স্থানীয় সেবা প্রদানকারীর ফোন নম্বর লিখে রাখুন। সেবা প্রদান কারীর ফোন নম্ভর : +8801719677350 ভবিষ্যতে আপনার কোনো প্রযুক্তিগত সমস্যা হয়ে থাকলে এই পদক্ষেপগুলি সমস্যা সমাধানকে সহজ করবে৷

আপনার CPAP কাজ করার সময়ে, আপনি আপনার মুখোশ, পায়ের পাতার মোজাবিশেষ এবং হিউমিডিফায়ার পরিষ্কার রাখবেন। ঘন ঘন পরিষ্কারের জন্য  একটি রুটিন স্থাপন করা উচিত। যা আপনাকে ময়লা, ব্যাকটেরিয়া বা অন্যান্য দূষিত পদার্থের জমাট এড়াতে সহায়তা করবে।

ভালো ঘুমের জন্য একটি CPAP মেশিন আপনার জন্য সব থেকে বড় সমাধান। যদি আপনার এই মেশিনটি ক্রয় করার প্রয়োজন হয় তাহলে এখানে ক্লিক করুন

Related Posts