Pulse oximeter

কিভাবে পালস অক্সিমিটার ব্যবহার করবেন ?

কিভাবে পালস অক্সিমিটার ব্যবহার করবেন: এর ধাপে ধাপে নির্দেশিকা :

কিভাবে পালস অক্সিমিটার ব্যবহার করবেন ?

কিভাবে পালস অক্সিমিটার ব্যবহার করবেন ?

পালস অক্সিমিটার রক্তের অক্সিজেন স্তর (অক্সিজেন স্যাচুরেশন) পরিমাপ করতে ব্যবহৃত হয়। একটি পালস অক্সিমিটার রক্তের অক্সিজেনের মাত্রা মাপার জন্য খুবই দরকারী। এটি রক্তের অক্সিজেন স্যাচুরেশন এবং নাড়ির হার অনুমান করতে হালকা বিম ব্যবহার করে।

অক্সিজেন স্যাচুরেশন রক্তে বাহিত অক্সিজেনের পরিমাণ সম্পর্কে তথ্য দেয়। পালস অক্সিমিটার রক্তের নমুনা না নিয়েই রক্তে অক্সিজেনের পরিমাণ অনুমান করতে পারে।

অক্সিমিটার শুধুমাত্র একটি সংকেত দিতে ভূমিকা পালন করে যে রোগী অক্সিজেনের মাত্রা কমে গেছে অথবা ঠিক আছে। একটি পালস অক্সিমিটার ব্যবহার করার জন্য ধাপে ধাপে নির্দেশিকাটি এখানে রয়েছে, তা লক্ষ করুন :

একটি পালস অক্সিমিটার কিভাবে ব্যবহার করবেন :

ধাপ 1: কোনো নেইলপলিশ অথবা অতিরিক্ত নখ সরিয়ে ফেলুন এবং আপনার হাত ঠান্ডা হলে আপনার হাত গরম করুন।
ধাপ 2: আপনার শরীরের অক্সিজেন পরিমাপ করার আগে কমপক্ষে 5 মিনিট বিশ্রাম নিন।
ধাপ 3: হার্ট লেভেলের ক্ষেত্রে, আপনার বুকে হাত রাখুন এবং এটিকে স্থির রাখুন।
ধাপ 4: অক্সিমিটারটি চালু করুন এবং এটি আপনার মধ্যমা বা তর্জনীতে রাখুন।
ধাপ 5: রিডিং স্থির হতে সময় নেয়, অক্সিমিটারটিকে অন্তত এক মিনিট বা তার বেশি সময় আপনার আঙ্গুলের সাথে ধরে রাখুন যদি রিডিং স্থিতিশীল না হয়।
ধাপ 6: 5 সেকেন্ডের জন্য পরিবর্তন না হলে সর্বোচ্চ ফলাফল রেকর্ড করুন।
ধাপ 7: বেসলাইন থেকে রেকর্ডিং শুরু করুন এবং একই সময়ে দিনে তিনবার রেকর্ড করুন। আপনি যদি আপনার স্বাস্থ্যের পরিবর্তন অনুভব করেন তবে অতিরিক্ত ব্যবস্থা নিন।

অক্সিজেন পরিমাপের পর যদি আপনার রক্তে অক্সিজেনের মাত্রা স্বাভাবিকের চেয়ে কম হয়। তাহলে আপনাকে মেডিকেল অক্সিজেন গ্রহন করতে হবে। আপনি মেডিকেল অক্সিজেন দুটি উপায় গ্রহন করতে পারেন। একটি মেডিকেল অক্সিজেন সিলিন্ডার বা একটি মেডিকেল অক্সিজেন কনসেনট্রেটর এর সাহায্যে। জরুরী ভিত্তিতে মেডিকেল অক্সিজেন পেতে এই নম্বরে +8801719677350 কল  করুন।

Related Posts